শনিবার, ১১ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, রাত ১১:১৮

শিরোনাম :
কথা দিচ্ছি আপনাদের সেবায় আমি সর্বদা পাশে থাকবো : চেয়ারম্যান প্রার্থী এসএম জাকির হোসেন উপজেলার উন্নয়নে আপনাদের পাশে আমি সর্বদা রয়েছি -ভাইস চেয়ারম্যান প্রার্থী জসিম উদ্দিন মোটরসাইকেল প্রতিকের চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের ওপর হামলা, আহত-২ সদর উপজেলায় চেয়ারম্যান প্রার্থী হওয়া কে এই জাকির হোসেন প্রচার-প্রচারণায় ভোটারদের মন জয় করছেন ভাইস চেয়ারম্যান প্রার্থী জসিম যারা আমার জন্য কাজ করেছে আমি তাদের রেখে কখনো পালিয়ে যাইনি-এসএম জাকির হোসেন রেমিটেন্স আহরণে রূপালী ব্যাংকের ২ দিন ব্যাপী ক্যাম্পেইন সম্পন্ন সদর উপজেলা নির্বাচনে ভাইস চেয়ারম্যান প্রার্থী জসিম উদ্দিনের মনোনয়ন বৈধ ঘোষনা বরিশালের দুই উপজেলায় বৈধতা পেলেন ২৫ প্রার্থী ঝালকাঠিতে বেপরোয়া ট্রাক কেড়ে নিল ১৪ প্রাণ
বরিশালসহ সারাদেশে দাবদাহ আরও কয়েকদিন থাকার সম্ভাবনা!

বরিশালসহ সারাদেশে দাবদাহ আরও কয়েকদিন থাকার সম্ভাবনা!

dynamic-sidebar

রাজধানীর বেশ কয়েকটি এলাকায় গতকাল বৃহস্পতিবার সকালে আকাশে কিছুটা মেঘ ও মৃদু বাতাস অবশ্য দাবদাহ বিদায়ের আভাস দিচ্ছিল। কিন্তু দুপুরের রোদের সঙ্গে যেন লু হাওয়া বইতে শুরু করে। যানজট নগরবাসীর মধ্যে গরমের কষ্ট আরও বাড়িয়ে দেয়।

গতকাল দেশের সবচেয়ে বেশি তাপমাত্রা ছিল রাজশাহীতে ৩৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। আর রাজধানীর সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

গতকাল দেশের বেশির ভাগ এলাকার সর্বোচ্চ তাপমাত্রা ৩৫ থেকে ৩৭ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে ছিল। সাধারণত কোনো এলাকার তাপমাত্রা ৩৫ থেকে ৩৬ ডিগ্রি অতিক্রম করলে সেখানে মৃদু দাবদাহ বয়ে যায়।

আজ শুক্রবার খুলনা, ঢাকা, রাজশাহী, রংপুর বিভাগের একাংশ, ময়মনসিংহ, কুমিল্লা ও বরিশাল বিভাগে এই দাবদাহ বয়ে যেতে পারে বলে আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে বলা হয়েছে।

ঘূর্ণিঝড় ফণী ৩ মে বাংলাদেশে আসার আগের ১০ দিন ছিল দাবদাহ। এরপর দুদিন কিছুটা ঝড়বৃষ্টি হলেও চার দিন ধরে দাবদাহ চলছে।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ রুহুল কুদ্দুস বলেন, আজ থেকে তাপমাত্রা আরও বাড়তে পারে। দাবদাহ চলতে পারে আরও দু-তিন দিন। ১২ মে থেকে হালকা বৃষ্টি হয়ে তাপমাত্রা কমার সম্ভাবনা রয়েছে।

বাংলাদেশের জলবায়ুর বৈশিষ্ট্য অনুযায়ী, এপ্রিল ও মে—এই দুই মাস সবচেয়ে উত্তপ্ত থাকে। এবারের এপ্রিলে স্বাভাবিকের চেয়ে বেশি গরম ছিল। রাজশাহী ও রংপুর ছাড়া দেশের সব কটি বিভাগে এবার স্বাভাবিকের চেয়ে কম বৃষ্টি হয়েছে। ফলে তাপমাত্রাও স্বাভাবিকের চেয়ে গড়ে দুই থেকে তিন ডিগ্রি সেলসিয়াস বেশি ছিল। সামগ্রিকভাবে এপ্রিলে সারা দেশে স্বাভাবিকের চেয়ে ২০ শতাংশ কম বৃষ্টি হয়েছে। চলতি মে মাসের পূর্বাভাসে বলা হয়েছে, এই মাসে স্বাভাবিকের চেয়ে কম বৃষ্টি হতে পারে। ফলে গরমও বেশি থাকতে পারে।

আবহাওয়া অধিদপ্তর বলছে, গত ২২ এপ্রিল রাজধানীসহ দেশের বেশ কিছু এলাকায় হালকা বৃষ্টি হয়। এরপর দেশের বেশির ভাগ এলাকায় দাবদাহ বয়ে যেতে থাকে। ৩ মে ঘূর্ণিঝড় ফণী ভারতের ওডিশা উপকূলে আঘাত হানার পর থেকে রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে আকাশ মেঘলা হয়ে যায়। রাজশাহী, রংপুর ও সিলেট বিভাগের বেশ কিছু স্থানে মাঝারি বৃষ্টিও হয়। ৫ মে থেকে আবারও শুরু হয় খরতাপ আর দাবদাহ। পাঁচ দিন ধরে চলা এই দাবদাহ প্রতিদিনই দেশের নতুন নতুন এলাকায় ছড়িয়ে পড়ছে।

গরম থেকে রক্ষা পেতে বেশি করে পানি খাওয়ার পরামর্শ দিয়ে আবহাওয়াবিদেরা বলছেন, এই সময়ে সরাসরি রোদের সংস্পর্শে যাতে না আসতে হয়, সে জন্য মাথায় ক্যাপ, সানগ্লাস ও ছাতা ব্যবহার করা যেতে পারে।

আমাদের ফেসবুক পাতা

© All rights reserved © 2018 DailykhoborBarisal24.com

Desing & Developed BY EngineerBD.Net